আহা কী সুন্দর কত মনোহর বাংলার মাঠঘাট বাবু’র কুলায়।
আমি বারবার যেন ফিরে আসি- আসতে চাই এই বাংলায়॥
বাংলা আমার ভাষা- বাংলা আমার দেশ- বাংলা প্রাণোদ্দীপ্ত রবি।
আমি যেখানে যাই ফিরে পেতে চাই বাংলার মুখোজ্জ্বল ছবি॥
হিজলের বন- ডাহুক ডাকা সন্ধ্যা- বলাকের সারি- বাঁশের ঝুলনায়।
আমি বারবার যেন ফিরে আসি- আসতে চাই এই বাংলায়॥


দেশে দেশে যুদ্ধ চলে- কত সংঘাত- শান্তি পাই আমি বাংলানীড়ে।
হাজার বছরের শত শ্রান্তি দুর করি সিনানি বাংলারত্নাকরে॥
নৌকাবাঁধাঘাট- মাঝির গান- পাখির কল-কলরব।
এই দেশটাতে আছে শুধু আমার মনোমুগ্ধ করা সব॥
খেয়াতরী পারাবার- কী সুদৃশ্য হাট বটের ছায়ায়।
আমি বারবার যেন ফিরে আসি- আসতে চাই এই বাংলায়॥
২ ফাল্গুন, ১৪০৯-
কাঞ্চন নগর।